বই ও ওয়েবসাইটের তালিকা

আমার লেখা পাইথন সংক্রান্ত বিভিন্ন বইয়ের তালিকা।

  • পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা - যারা প্রোগ্রামিংয়ের জগতে একেবারে নতুন, তাদের জন্য বইটি লেখা। সপ্তম শ্রেণি কিংবা তার ওপরের ক্লাসের যেকেউ বইটি দিয়ে প্রোগ্রামিং শেখা শুরু করে দিতে পারে।
  • পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ২য় খণ্ড - অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং - বইতে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং নিয়ে আলোচনা করা হয়েছে। তারপর রেগুলার এক্সপ্রেশন ও ওয়েব ক্রলিং (বা ওয়েব স্ক্র্যাপিং) নিয়ে আলোচনা করা হয়েছে। সেই সঙ্গে একটি ওয়েবসাইট ক্রলার তৈরি করে দেখানো হয়েছে।
  • পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ৩য় খণ্ড - ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম পরিচিতি - এই বইতে বেশ কিছু বেসিক ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম নিয়ে আলোচনা করা হয়েছে। সেই সঙ্গে ওগুলো পাইথন দিয়ে ইমপ্লিমেন্ট করে দেখানো হয়েছে।
  • প্রোগ্রামিং এসেনশিয়ালস্ - পাইথন ৩ - যারা পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা শুরু করতে চায়, তাদের জন্য লেখা। কেউ চাইলে "পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা" বইয়ের পরিবর্তে এই বইটি দিয়ে প্রোগ্রামিং শেখা শুরু করতে পারে। পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা বইটি তাদের তৃতীয় সেমিস্টারের প্রোগ্রামিং এসেনশিয়ালস কোর্স ব্যবহার করতে পারবে।
  • পাইথন পরিচিতি - বইটি যারা ইতিমধ্যে প্রোগ্রামিং পারে, তাদের জন্য লেখা। বইতে পাইথন ২ ব্যবহার করা হয়েছে। ২০২০ সালে পাইথন ২-এর সাপোর্ট বন্ধ হয়ে যাবে। তাই বর্তমানে বইটি না কেনাই ভালো।

পাইথন নিয়ে ফ্রি অনলাইন কোর্স / বাংলা ভিডিও লেকচারঃ https://youtu.be/Mn9p5qRk_xU

কোর্সে পাইথন ২ ব্যবহার করা হয়েছে, তাই কিছু কিছু প্রোগ্রাম পরিবর্তন করে নিতে হবে, যেন পাইথন ৩-এ সেগুলো চলে। ভিডিও লেকচারগুলো দেখলে পাইথন নিয়ে ধারণা আরো পরিষ্কার হবে।

প্রোগ্রামিং চর্চা করার জন্য ওয়েবসাইট:

ফ্রি ইংরেজি বই -

results matching ""

    No results matching ""